সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

করোনা প্রতিরোধ: ব্রিটেনে আইন ভাঙ্গলে ১৪ লাখ টাকা জরিমানা

করোনার প্রকোপ ঠেকাতে কঠোর হতে যাচ্ছে যুক্তরাজ্য। দেশটিতে সেলফ আইসোলেশন ভঙ্গ করলে সর্বোচ্চ ১৩ হাজার পাউন্ড জরিমানা করা হবে। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ১৪ লাখ ২৭ হাজার টাকার বেশি।

নতুন আইন আগামী ২৮ সেপ্টেম্বর থেকে কার্যকর করা হবে। এ প্রসঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, যদি কেউ পরীক্ষায় করোনা পজেটিভ হয় তাহলে তাকে অবশ্যই আসোলেশনে থাকতে হবে।

অন্যথায় প্রথমবার সতর্ক করার জন্য ১ হাজার ৩০০ পাউন্ড জরিমানা করা হবে। এরপরো যদি কেউ আইন না মেনে আইসোলেশন ভঙ্গ করে, তাহলে তাকে সর্বোচ্চ ১৩ হাজার পাউন্ড জরিমানার মুখোমুখি হতে হবে।

বর্তমানে ব্রিটেনে কেউ করোনা আক্রান্ত হলে তাকে ১০ দিনের আইসোলেশনে থাকতে হচ্ছে। তবে কারো সাথে  বসবাস করলে আইসোলেশনের মেয়াদ বাড়িয়ে ১৪ দিন করা হয়েছে।

আইনসোলশনের কারণে স্বল্প আয়ের মানুষ সমস্যায় পড়লেও তাদের জন্য সরকার সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে ব্রিটেনের প্রধানমন্ত্রী জানান, এক্ষেত্রে আইসোলেশন ভঙ্গ করার কোন যুক্তি নেই।

স্বল্প আয়ের শ্রমিকদের জন্য ৫০০ পাউন্ড সহায়তা ছাড়াও আরো নানা ধরনের সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। আসছে শীতে করোনা প্রকোপেরে দ্বিতীয় ঢেউ এর আশঙ্কার কথা জানান বরিস জনসন।

এজন্য সবাইকে সতর্ক থেকে আইন মেনে চলার অনুরোধ করেন তিনি। ব্রিটেনে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪২ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। ইউরোপের অন্যান্য দেশের চেয়ে এটিই সর্বোচ্চ সংখ্যা।

আইনের প্রয়োগ কড়াকড়ি প্রয়োগ চাইলেও অনেকে তা মানতে রাজি নয়। শনিবারও লন্ডনে করোনা ভ্যাকসিন ও লকডাউন বিরোধী বিক্ষোভ হয়েছে। ৩২ জন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

সূত্র: আল জাজিরা

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত