সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

প্রাথমিকে শিক্ষার মান বাড়তে ১০ কোটি ডলার দিবে কাতার ও এডিবি

করোনার প্রভাবে অর্থনীতি ক্ষতিগ্রস্থ হওয়ায় অনেক পরিবারের আয় কমে গেছে। এসব পরিবারের বহু শিশু বই-খাতা ফেলে নেমেছে আয় রোজগারে। তাদেরকে আবারো স্কুলমুখী করা ও প্রাথমিক স্তরে শিক্ষার মান বাড়াতে যৌথ প্রকল্প হাতে নিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও কাতার ভিত্তিক শিক্ষা সহায়তা সংস্থা এডুকেশন অ্যাভাব অল (ইএএ)।

এই প্রকল্পের অধীনে বাংলাদেশসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়  অঞ্চলের ১০টি দেশকে ১০ কোটি ডলার সহায়তা দেয়া হবে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি চুক্তিও সই হয়েছে। চুক্তি অনুযায়ী আগামী ৫ বছর এই দশ দেশের ৩ লাখ ২০ হাজার শিশুকে স্কুল থেকে ঝড়ে পড়া রোধ এবং প্রাথমিকের শিক্ষার মান বাড়ানো হবে।

এডিবি প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এশীয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কোটি কোটি শিশু স্কুলে গেলেও তাদের শিক্ষার মান নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। ৫ বছরের প্রাথমিক শিক্ষা শেষে অনেক দেশের শিশুরা ঠিক মতো যোগ বিয়োগ করা কিংবা বই দেখেও ভালোভাবে রিডিং পড়তে পারে না।

এই পরিস্থিতি উত্তরণে প্রাথমিকে শিক্ষার মান বাড়ানোর লক্ষ্যেই সহায়তা করবে কাতারে শিক্ষা সহায়তা সংস্থা ইএএ ও এডিবি। সহায়তা পাওয়ার তালিকায় বাংলাদেশ ছাড়াও আছে আফগানিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন ও শ্রীলঙ্কা

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত