সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

শিশুদের জন্য মাস্ক ব্যবহারবিধি ঘোষণা করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

৫ বছরের কম বয়সী শিশুদের মাস্ক ব্যবহার করার প্রয়োজন নেই। তবে ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদের ক্ষেত্রে মাস্ক ব্যবহার করা উচিত। করোনা কালে শিশুদের সুরক্ষা বিবেচনায় মাস্ক ব্যবহারবিধি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

যদিও বলা হচ্ছে শিশুরা করোনায় আক্রান্ত হয় কম। তবে অনেক দেশেই বিপরীত চিত্র দেখা যাচ্ছে। বড়দের  মতই আক্রান্ত হচ্ছে কিশোর কিশোরীরা। তাই বড়দের মত তাদেরও মাস্ক ব্যবহার করে শারীরিক দূরত্ব বজায় রেখে চলা উচিত বলে মনে করে ডব্লিউএইচও (হু)।

৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের পরিস্থিতি বুঝে মাস্ক ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। করোনা আক্রান্ত হয়েছে কিংবা সংক্রমণের ঝুঁকিতে আছে এমন ব্যক্তিদের থেকে এসব শিশুদের দূরে রাখতে হবে। সংক্রমিত এলাকায় বিশেষ প্রয়োজনে বাইরে বের হতে হলে মাস্ক ব্যবহার ও দূরত্ব বজায় রাখাই নিরাপদ।

শিশুদের সাথে যারা নিবিড় ভাবে কাজ করেন তাদের পুরোপুরি স্বাস্থ্য বিধি মানার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। বিশেষ করে ৬০ বা তার বেশি বয়সী শিক্ষকদের ভালো মানের মাস্ক ব্যবহার করা উচিত। প্রয়োজনে তাদের মেডিকেল মাস্ক ব্যবহার করতে হবে।

আগামী বছর শুরু হতে যাওয়া নতুন শিক্ষাবর্ষে স্কুলে ১২ বছর বা তার বেশি বয়সী শিক্ষার্থীদের মাস্ক বাধ্যতামূলক করা হবে কিনা, তা এখনো কিছু বলা হয়নি। এদিকে ফ্রান্স স্কুলগামী ১১ বছর বা তার বেশি বয়সী সকল শিশুদের মাস্ক পড়া বাধ্যতামূলক করেছে।

সরকারি কোন নির্দেশনা না থাকলেও যুক্তরাজ্যের অনেক স্কুল কর্তৃপক্ষ নিজেরা উদ্যোগী হয়ে শিশুদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে। এদিকে, শুক্রবার হু প্রধান আশা প্রকাশ করেছেন, আগামী দুই বছরের মধ্যে করোনা সংক্রমণ চলে যাবে। তবে যুক্তরাজ্যের শীর্ষ বৈজ্ঞানিক উপদেষ্টারা বলছেন, ভ্যাক্সিন না আসা পর্যন্ত করোনা নির্মুল হবে না।

সূত্র: বিবিসি

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত