সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

সিনোভ্যাকের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিলো স্বাস্থ্য মন্ত্রণালয়

করোনা প্রতিরোধে চীনের তৈরি করা একটি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই অনুমোদনের কথা জানান স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক।

চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের তৈরি ওই টিকার তৃতীয় ধাপের পরীক্ষা বাংলাদেশে করার অনুমতির বিষয়টি অনেক দিন আটকে ছিল। বাংলাদেশ মেডিকেলে রিসার্চ কাউন্সিলের অনুমোদনের পর বিষয়টি নিয়ে সরকারের শীর্ষ পর্যায়ের অনুমোদনের জন্য অপেক্ষায় ছিল এই ভ্যাকসিনের প্রয়োগ।

স্বাস্থ্যমন্ত্রী জানান, চায়নার সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত হয়েছিল, তাদের সিনোভ্যাক কোম্পানি বাংলাদেশকে ভ্যাকসিন দেবে। বাংলাদেশে তারা কিছু পরীক্ষাও করতে চায়, ট্রায়াল করতে চায়। সেই বিষয়ে আমরা বিভিন্নভাবে বিভিন্ন পর্যায়ে আলোচনা করেছি। ভ্যাকসিনের সমস্ত বিষয়ে আমরা প্রধানমন্ত্রীকে অবহিত করেছি ।

ভারত, চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের টিকার বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী চিন্তা-ভাবনা করে আমাদের একটা নির্দেশনা দিয়েছেন। সিদ্ধান্ত হয়েছে, আমরা যেহেতু চাই দেশে ভ্যাকসিন আসুক, তাহলে তার তো ট্রায়াল লাগবেই।

আন্তর্জাতিক উদারাময় গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর’বি এর সহায়তায় ভ্যাকসিনটির পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এটি প্রয়োগের ক্ষেত্রে ঢাকার সাতটি করোনা হাসপাতালের শতাধিক স্বাস্থ্যকর্মী স্বেচ্ছা সেবক হিসেবে কাজ করবেন বলে বিবিসি বাংলাকে জানিয়েছেন, আইসিডিডিআর’বি এর এক কর্মকর্তা।

সূত্র: বিডি নিউজ, বিবিসি বাংলা

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত