সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

ভারত থেকে ৩ কোটি ডোজ করোনার টিকা আনছে বাংলাদেশ

ভারত থেকে ৩ কোটি ডোজ করোনার টিকা আনছে বাংলাদেশ। এজন্য, ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, বেক্সিমকো ফার্মা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্বাক্ষর হয়েছে। এর ফলে, অক্সফোর্ডের টিকা ভারতের মাধ্যমে আসছে বাংলাদেশে।

বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এই বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। সরকারের স্বাস্থ্য সেবা বিভাগ, সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকোর তিন কর্মকর্তা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক ছাড়াও ঢাকায় ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক বলেন, প্রতি মাসে পাওয়া যাবে ৫০ লাখ ডোজ। প্রাথমিকভাবে দুই ডোজ করে দেড় কোটি মানুষকে দেয়া হবে ভ্যাকসিন। দ্রুত ও কম মূল্যে এই টিকা পাবে বাংলাদেশ। থার্ড ফেজ ট্রায়ালে অক্সফোর্ডের ভ্যাকসিনটি নিরাপদ প্রমাণিত হয়েছে। বেক্সিমকো এটি আনার ব্যবস্থা করবে। ভ্যাকসিনটি উৎপাদনের অনুমতি পেয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউট। মূল উৎপাদনকারী প্রতিষ্ঠান যুক্তরাজ্যের অ্যাস্ট্রোজেনেকা।

জাহিদ মালেক আরও জানান, এই টিকা বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কেনা হবে। সরবরাহ খরচসহ প্রতি ডোজের দাম পড়বে ৫ মার্কিন ডলার।

সূত্র : যমুনা টিভি

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত