রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

পেগাসাস স্পাইওয়্যারে আড়িপাতা ঠেকাবে ব্রিটিশ সরকার

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া ও কমনওয়েলথ–বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড আহমেদ বলেছেন, ব্রিটিশ পেগাসাস স্পাইওয়্যারের মত ডিভাইস দিয়ে তার দেশের নাগরিকদের ওপর যে কোন ধরনের আড়িপাতার মত কর্মকাণ্ড প্রতিরোধে কাজ করবে তার সরকার।

পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে আড়ি পাতা নিয়ে ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষে আলোচনা হয়েছে। হাউস অব লর্ডসে প্রসঙ্গটি তুলেছিলেন ব্রিটিশ-বাংলাদেশি ব্যারোনেস মঞ্জিলা পলা উদ্দিন। সেই প্রসঙ্গের জবাবে এমন কথা বলেছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান বলছে, বিভিন্ন দেশে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে নজরদারি চালানো হয়েছে, এমন ৫০ হাজার ফোন নম্বরের তালিকা ফাঁস হয়েছে।

সেখানে যুক্তরাজ্যের চার শতাধিক ব্যক্তির ফোন নম্বর আছে। তালিকায় হাউস অব লর্ডসের সদস্য ব্যারোনেস মঞ্জিলা পলা উদ্দিনও রয়েছেন। ২০১৭ ও ২০১৮ সালের তালিকায় তাঁর ফোন নম্বর পাওয়া গেছে।

১৯৭৩ সালে মাত্র ১৩ বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে যান ব্যারোনেস পলা উদ্দিন।  সত্তরের দশকের শেষ দিক থেকেই তিনি ব্রিটেনের সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন ক্ষেত্রে সম্পৃক্ত হতে থাকেন।

পেগাসাস স্পাইওয়্যার তৈরি করেছে ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ। কোনো ব্যক্তির স্মার্টফোনে একবার এই স্পাইওয়্যার ঢুকলে ছবি, ই-মেইল, কল রেকর্ড, ফোনে সংরক্ষিত যাবতীয় নম্বর হাতিয়ে নেওয়া যায়।

এমনকি হোয়াটসঅ্যাপ, সিগন্যালের মতো এনক্রিপটেড অ্যাপে আদান-প্রদান করা বার্তাও নজরদারির আওতায় চলে যায়। বিভিন্ন দেশের সরকারি সংস্থা পেগাসাস স্পাইওয়্যারের গ্রাহক।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ধারণা করা হচ্ছে তালিকায় যুক্তরাজ্যের ফোন নম্বরগুলো আসার পেছনে প্রধানত সংযুক্ত আরব আমিরাতের ভূমিকা থাকতে পারে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত