সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

করোনার অভিঘাত: বছর শেষে বিশ্বজুড়ে অনাহারে পড়বে ১৩ কোটি মানুষ

করোনার ফলে চলতি বছরের শেষ নাগাদ সারা বিশ্বে আরো ১৩ কোটি ২০ লাখ মানুষ নতুন করে অনাহারে পড়বে। সোমবার জাতিসংঘ প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এই আশঙ্কা প্রকাশ করা  হয়েছে।

প্রতিবেদনে, বিশ্বের বিভিন্ন দেশের সরকারগুলোকে অনাহার ঠেকাতে প্রয়োজনীয় নীতি কৌশল গ্রহণ ও মানসম্পন্ন পুষ্টিকর খাবার বিতরণের সুপারিশ করা হয়েছে।

’বিশ্ব খাদ্য নিরাপত্তা ও পুষ্টি ২০২০ ‘ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়েছে, গেল বছর ২০০ কোটি মানুষ ক্ষুধার যন্ত্রণা সহ্য করছে। যাদের মধ্যে ৭৪ কোটি ৬০ লাখ মানুষের কষ্ট ছিল বর্ণনাতীত।

ক্ষুধার যন্ত্রণা সহ্য করা মানুষের সংখ্যা দিনকে দিন বাড়ছেই। জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, ২০৩০ সাল নাগাদ বিশ্বকে ক্ষুধামুক্ত করার যে বৈশ্বিক এজেন্ডা (এসডিজি) নেয়া হয়েছে তা চ্যালেঞ্জের মুখে পড়বে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিশ্বের বেশির ভাগ দরিদ্র মানুষই যথাযথ পুষ্টি ও স্বাস্থ্যকর খাবার থেকে বঞ্চিত। তাদের দৈনিক গড় আয় ১ ডলার ৯০ সেন্ট এর (কম বেশি ১৬০ টাকা) চেয়েও কম।

সবচেয়ে বেশি খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে আছে আফ্রিকা। এই অঞ্চলে ক্ষুধার্ত মানুষের সংখ্যা লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের চেয়েও বেশি। ২০১৪ সালে যেখানে ক্ষুধার্ত মানুষ ছিল ২২.৯ শতাংশ, গেল বছর তা বেড়ে হয়েছে ৩১.৭ শতাংশ।

করোনায় লকাউডেনর ফলে দক্ষিণ এশিয়ার ভারত, বাংলাদেশের মত দেশগুলোতে লাখ লাখ দিনমজুর কাজ পাচ্ছে না। বিশ্ব খাদ্য কর্মসূচির হিসেবে, ফেব্রুয়ারি থেকে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার ৩ কোটি ৩০ লাখ মানুষ খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে পড়েছে।

সূত্র: আল জাজিরা

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত