সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

মার্কিন নির্বাচন : সহিংসতার আশঙ্কায় দোকানপাট বন্ধ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিক ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৫টার (বাংলাদেশ সময় বিকেল ৪টা) দিকে ভোটগ্রহণ শুরু হয়। আজ আনুষ্ঠানিক ভোট গ্রহণ শুরু হলেও নয় কোটি ৬০ লাখেরও বেশি মানুষ আগাম ভোট দিয়ে ফেলেছে।

এদিকে নির্বাচনের ফলকে ঘিরে সহিংসতার আশঙ্কা করছে দেশটির ব্যবসায়ীরা। সহিংসতা থেকে দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান বাঁচাতে এরই মধ্যে ব্যবস্থা নিতে শুরু করেছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, সহিংস হামলা থেকে বাঁচতে ব্যবস্থা নিতে শুরু করেছে ব্যবসায়ীরা। তারা পিসবোর্ড দিয়ে দোকানের সামনের অংশ ঢেকে দিচ্ছে। এ রকম ব্যবসাপ্রতিষ্ঠানের মধ্যে আছে স্যাকস, ফিফথ এভিনিউ, নোরডস্ট্রম এবং ফার্মেসি চেইন সিভিএস।

গত সপ্তাহে ওয়ালমার্ট আশঙ্কা প্রকাশ করে যে, নির্বাচনের ফলাফলকে ঘিরে ‘গণ অসন্তোষ’ দেখা দিতে পারে। এ জন্য তারা তাদের স্টোরে সাময়িকভাবে আগ্নেয়াস্ত্র এবং গুলি, খোলা জায়গায় প্রদর্শন বন্ধ রাখছে। তবে একদিন পরই তারা সেই সিদ্ধান্ত বদল করে।

এদিকে নির্বাচন শেষমেশ শান্তিপূর্ণ হবে কি না এবং ফলাফল ব্যাপকভাবে গৃহীত হবে কি না, ভোটারদের মধ্যেও এমন দুশ্চিন্তা প্রকাশ পেয়েছে।

ইউএসএ টুডে ও সাফোক বিশ্ববিদ্যালয়ের চালানো এক যৌথ জরিপে দেখা গেছে, চারজন ভোটারের মধ্যে তিনজনেরই আশঙ্কা নির্বাচনকে ঘিরে সহিংসতা দেখা যেতে পারে।

শুধু একজন ভোটারের দৃঢ় বিশ্বাস নির্বাচন শান্তিপূর্ণ হবে, তাও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যদি বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে দিতে পারেন তবেই।

ল্যান্ডলাইন এবং সেলফোনে এক হাজার জন ভোটার এ জরিপে অংশ নেয়। এতে দেখা যায়, নির্বাচন নিয়ে ৩৬ শতাংশ ভোটার খুব উদ্বিগ্ন। ১১ শতাংশ ভোটার খুব একটা উদ্বিগ্ন নয়। এদিকে ১১ শতাংশ ভোটার একেবারেই উদ্বিগ্ন নয়।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত