সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

লুটপাটকারীদের হাতে জিম্মী বাংলাদেশ ব্যাংক: টিআইবি

খেলাপি ‍ঋণ কমিয়ে আনতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ ব্যাংক। এই ব্যর্থতার জেরে বড় ধরনের ঝুঁকিতে আছে দেশের আর্থিকখাত। ঋণ পুঞ্জিভূত হওয়ায় শীর্ষ ৭জন ঋণ গ্রহীতা খেলাপি হলে মূলধন সংকটে পড়বে ৩৫টি  ব্যাংক। এই সংখ্যা বেড়ে ১০ জন হলে ৩৭টি ব্যাংক মূলধন ঘাটতিতে পড়ে যাবে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গত ১০ বছরে খেলাপি ঋণ নিয়ন্ত্রণ এবং ব্যাংকিং খাতের তদারকি নিয়ে মঙ্গলবার এক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে। ওই গবেষণায় এসব বিষয় ওঠে এসেছে। এতে আর্থিকখাতের সুশাসনের চ্যালেঞ্জ এবং উত্তরণের উপায় নিয়েও ১০দফা সুপারিশ করা হয়েছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ব্যাংকগুলো যে জনগণের আমানতে পরিচালিত হয়, এই বাস্তবতা দিনে দিনে ম্লান হয়ে যাচ্ছে। জনগণের আমানত কিছু মানুষের ব্যক্তিগত সম্পদে পরিণত হচ্ছে ও খেয়ালখুশিমতো ব্যবহারের প্রবণতা দেখা যাচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের কড়া সমালোচনা করে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব জনগণের আমানতের  সুরক্ষা দেওয়া। প্রতিষ্ঠানটি লুটপাটকারী ও সরকারের কাছে জিম্মি হয়ে পড়েছে। দুই পক্ষের চাপে ঋণ খেলাপি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

টিআইবি বলছে, একক ব্যক্তি বা গ্রুপ কোন একটি ব্যাংক থেকে সর্বোচ্চ কী পরিমাণ অর্থ ঋণ নিতে পারবে-সেই সীমা নির্ধারণ করা আছে। কিন্তু একাধিক ব্যাংক থেকে সর্বোচ্চ কী পরিমাণ ঋণ নিতে পারবে-সেটা আইনে না থাকায় সুযোগ নিচ্ছে অনেকে। এতে বাড়ছে খেলাপি ঋণের পরিমাণ।

গেল ১০ বছরে গড়ে প্রতি বছর সাড়ে ৯ হাজার কোটি টাকা করে খেলাপি ঋণ বেড়েছে। ২০১১ সালে ২২ হাজার ৬৪৪ কোটি টাকা খেলাপি ঋণ চলতি বছরের জুনে বেড়ে দাঁড়িয়েছে ৯৬ হাজার ১১৭ কোটি টাকা। যদিও আইএমএফ এর হিসাব বলছে, সার্বিক দিক বিবেচনায় বাংলাদেশে খেলাপি ঋণ ২ লাখ কোটি টাকার বেশি।

গত বছরের মে মাসে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী খেলাপি ঋণের মাত্র দুই শতাংশ ফেরত দিয়ে ঋণ পুন:তফসিলীকরণের সুযোগ দেয়া হয়েছিল ১০ বছরের জন্য। এরপর খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে দেখানো হয়। এ ধরণের পদক্ষেপ ইচ্ছাকৃত ঋণ খেলাপি হওয়ার ক্ষেত্রে অন্যতম বড় বলছে টিআইবি।

সূত্র: বিবিসি বাংলা, প্রথম আলো

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত