সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

ন্যূনতম শেয়ার না থাকলে পরিচালক পদ ছাড়তেই হবে: বিএসইসি চেয়ারম্যান

শেয়ারবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির পরিচালকের হাতে ২ শতাংশের কম শেয়ার রয়েছে, তাঁদের পদ ছাড়তেই হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম।

তিনি আরো জানান, যেসব পরিচালকের হাতে ২ শতাংশের কম শেয়ার রয়েছে, তাঁদের তালিকাও স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে সেই নির্দেশ দেওয়া হবে বলে সম্প্রতি নিয়োগ পাওয়া বিএসইসি’র এই চেয়ারম্যান।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও পুঁজিবাজারবিষয়ক সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) যৌথ উদ্যোগে শনিবার আয়োজিত এক অনলাইন আলোচনায় বিএসইসি’র চেয়ারম্যান এসব জানান।

বিএসইসির চেয়ারম্যান জানান, তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে ন্যূনতম ২ শতাংশ ও উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বিষয়ে নতুন করে সময়সীমা বেঁধে দিয়ে নির্দেশনা জারি করা হয়েছে।

এ নির্দেশনার সময়সীমা শেষ হওয়ার পরও যাঁরা ন্যূনতম শেয়ার ধারণে ব্যর্থ হবেন, তাঁদের অপসারণ করা হবে। এ আইন পরিপালনের জন্য কিছু পরিচালক আর্থিক–সংকটের কথা জানিয়ে বাড়তি সময় চেয়েছেন। তাঁদের সময় দেয়া হয়েছে বলে তিনি জানান।

যাঁরা নির্ধারিত সময়ের মধ্যে শেয়ার কিনবেন না, তাঁদের সরে যেতে হবেই। প্রয়োজনে কোম্পানির বোর্ড ভেঙে দিয়ে সংখ্যাগরিষ্ঠ স্বতন্ত্র পরিচালক দিয়ে সেই বোর্ড পুনর্গঠন করার কথা জানান নতুন চেয়ারম্যান।

বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম আরও বলেন, ‘যাঁরা খারাপ উদ্দেশ্যে শেয়ারবাজারে এসে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাৎ করেছেন, বছরের পর বছর কোম্পানি ভালোভাবে চালাচ্ছেন না, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিএসইসি।

তালিকাভুক্ত কোম্পানিতে যেসব স্বতন্ত্র পরিচালক দায়িত্ব পালন করেন, তাঁদেরও জবাবদিহির আওতায় আনা হবে। স্বতন্ত্র পরিচালকেরা তাঁদের দায়িত্ব যথাযথ ভাবে পালন করেননি উল্লেখ করে এটাকে দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি।

চেয়ারম্যান হুঁশিয়ার করে দিয়ে বলেন, যতই শক্তিশালী হোক, শেয়ারবাজারে কারসাজি করে আর পার পাওয়া যাবে না। এখান থেকে টাকা নিয়ে পালানোর দিন শেষ। এক্ষেত্রে যারা আগে, বিভিন্নভাবে অনিয়ম যুক্ত ছিলেন, তাদের চিহ্নিত করে, ব্যবস্থা নেয়া হবে।

সূত্র: প্রথম আলো

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত