সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

করোনার প্রভাব: সঞ্চয় ভেঙ্গে খাচ্ছেন পোশাক শ্রমিকরা

করোনার নেতিবাচক প্রভাব পড়েছে তৈরি পোশাক শ্রমিকদের জীবনেও। স্বল্প আয়ের এসব মানুষেরা সঞ্চয় ভেঙ্গে খাচ্ছেন। প্রতি চার জনে একজন পোশাক শ্রমিক এমন পরিস্থিতিতে পড়েছেন। রপ্তানি আয়ে ধ্বস হওয়ায় অনেক শ্রমিকদের আয় কমে যাওয়ায় তাদের সঞ্চয়ের উপর হাত দিতে হচ্ছে।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ও মাইক্রো ফিন্যান্স অপরচুনিটিজের (এমএফও) যৌথ উদ্যোগে পোশাক শ্রমিকদের ওপর চলমান এক জরিপে দেখা গেছে, ২৫ শতাংশ পোশাক শ্রমিক সঞ্চয় হতে খরচ করেছেন। আর খরচ চালাতে ধার করেছেন ১৮ শতাংশ।

বাংলাদেশের গার্মেন্ট শ্রমিকদের জীবন ও জীবিকার ওপর কভিড-১৯ মহামারীর প্রভাব মূল্যায়ন করতে সানেম ও এমএফও  ১ হাজার ৩৬৭ জন শ্রমিকদের ওপর ধারাবাহিকভাবে জরিপ চালিয়েছে। জরিপে অংশ নেয়া শ্রমিকরা চট্টগ্রাম, ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও সাভারের বিভিন্ন কারখানায় কর্মরত আছেন।

শ্রমিকদের ১৮ শতাংশ জানিয়েছেন, করোনা ভাইরাস তাদের জীবিকার ওপর কোনো প্রভাব ফেলেনি। অন্যদিকে বাকিরা কিছুটা হলেও প্রভাবের কথা বলেছেন। জীবিকার ওপর কভিড-১৯-এর প্রভাবের বিষয়টিতে দেখা গেছে,  ১ শতাংশেরও কম পোশাক শ্রমিক খরচ চালাতে সম্পত্তি বিক্রি করেছেন।

অংশগ্রহণকারীদের ৫১ শতাংশ জানিয়েছেন, মহামারীর আগে তারা পরিবারের কাছে টাকা পাঠাতেন। কিন্তু কভিড-১৯ মহামারী এ চিত্র কিছুটা বদলে দিয়েছে। যে ৫১ শতাংশ আগে পরিবারের কাছে টাকা পাঠাতেন তাদের ১৮ শতাংশ এখন জানিয়েছেন, তারা এখন আর পরিবারের কাছে টাকা পাঠান না।

চলমান এ জরিপে দেখা গেছে, উপার্জিত অর্থ ব্যয়ের ক্ষেত্রে বিরাট একটি অংশের প্রত্যক্ষ কোনো নিয়ন্ত্রণ নেই। বাড়িতে পাঠানো অর্থ ব্যয়ের ক্ষেত্রে পরিবারের অন্য সদস্যরা সিদ্ধান্ত গ্রহণ করেন এমন সংখ্যা ৫৮ শতাংশ। অন্যদিকে ৪২ শতাংশ জানিয়েছেন, উপার্জিত অর্থ কীভাবে ব্যয় করা হবে সেটির সিদ্ধান্ত তারা নিজেরাই নেন।

সূত্র: বণিক বার্তা

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত