সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

বাংলাদেশের জন্য প্রায় ১ লাখ কোটি টাকার ঋণ ঘোষণা করলো এডিবি

করোনার প্রভাবে বিপর্যস্ত অর্থনৈতিক কার্মকাণ্ড গতিশীল করতে  করোনা মোকাবেলা ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়ানে ১১ বিলিয়ন ডলারের বেশি ঋণ সহায়তার ঘোষণা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ লাখ কোটি টাকা।

চলতি অর্থবছর (২০২১-২২) থেকে এই ঋণের অর্থ ছাড় করা হবে। আগামী তিন অর্থ বছরে এই ঋণের টাকা দেয়া সম্পন্ন হবে। বৃহস্পতিবার এডিবির ঢাকা অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার ক্ষতি পুষিয়ে নিতে বাংলাদেশের ক্ষেত্রে এডিবি এই কান্ট্রি অপারেশন বিজনেস প্ল্যান (সিওবিপি) নিয়েছে।

মোট অর্থের মধ্যে ৫ দশমিক ৯৪ বিলিয়ন বা ৫৯৪ কোটি ডলার ব্যয় হবে ইতোমধ্যে গৃহীত প্রাথমিক তালিকার প্রকল্পগুলোতে। ৫ দশমিক ১৭ বিলিয়ন বা ৫১৭ কোটি ডলার ব্যয় হবে অপেক্ষমাণ তালিকার প্রকল্প বাস্তবায়নে।

বাকি তিন কোটি ৫৬ লাখ ডলার ব্যয় হবে কারিগরি সহায়তা বাবদ। পাইপলাইনে থাকা প্রকল্প বাংলাদেশের প্রয়োজন এবং ব্যবহারের সক্ষমতার ওপর ভিত্তি করে ঋণ ছাড় করা হবে।

করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের সঙ্গে এডিবির অংশীদারিত্ব আরও জোরদার করার কথা জানিয়েছেন, সংস্থাটির আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ। নতুন পরিকল্পনার বিষয়ে তিনি বলেন-

স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, অর্থনীতি পুনরুদ্ধারে গতি আনা ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মতো বিষয়গুলোতে বাংলাদেশকে সহায়তার উদ্দেশ্যে এডিবির অগ্রাধিকার কর্মসূচি নতুন করে সমন্বয় করা হচ্ছে।

সূত্র: বাংলা নিউজ

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত