সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

করোনার প্রভাব: আয় কমেছে ৯৬ ভাগ পরিবারের, বেড়েছে দু:শ্চিন্তা ও নারী নির্যাতন

করোনার প্রভাবে মার্চ থেকে মে পর্যন্ত তিন মাসে প্রায় সকল পরিবারের (৯৬ ভাগ) আয় কমেছে। আয় কমায়, এসব পরিবার অর্থনৈতিক ভাবে অস্থিতিশীল মনে করছেন। এতে প্রভাব পড়ছে মানসিক স্বাস্থ্যে। দু:শ্চিন্তায় সবচেয়ে বেশি উদ্বিগ্ন পরিবারগুলোর নারীরা। বেড়েছে তাদের ওপর নির‌যাতনও।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এর জরিপ প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে। নারায়ণগঞ্জের প্রায় আড়াই হাজার পরিবারের অর্থনৈতিক অবস্থা, খাদ্য নিরাপত্তা, মানসিক স্বাস্থ্য এবং পারিবারিক নির্যাতনের ওপর লকডাউনের প্রভাব নিয়ে এই গবেষণা করা  হয়।

এতে বলা হয়, মার্চের শেষ দিক থেকে মে পর্যন্ত প্রায় দুই মাসের ঘরে থাকার নির্দেশের কারণে দেশের নিম্ন আর্থ-সামাজিক অবস্থায় থাকা পরিবারগুলোতে অর্থনৈতিক ও মানসিক স্বাস্থ্য ব্যাহত হয়েছে এবং নারীদের ওপর নির্যাতনের মাত্রা বেড়েছে। বিশেষত নারীরা অর্থনৈতিক দুরাবস্থা, খাদ্য নিরাপত্তাহীনতা, পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন এবং তাদের মানসিক স্বাস্থ্য হুমকির সম্মুখীন হয়েছে।

গবেষণায় দেখা গেছে, ৯৬ শতাংশ পরিবারের গড় মাসিক উপার্জন কমেছে এবং ৯১ শতাংশ নিজেদেরকে অর্থনৈতিকভাবে অস্থিতিশীল মনে করেছেন। প্রকৃতপক্ষে, ৪৭ শতাংশ পরিবারের আয় আন্তর্জাতিক দারিদ্র্য সীমার নিচে (১৬০ টাকা অথবা ১.৯০ ইউএস ডলার/প্রতিজন/ প্রতিদিন) চলে গিয়েছিল।

মানসিক স্বাস্থ্যের ওপর লকডাউনের বিশেষ প্রভাব দেখা গেছে গবেষণায়। নারীদের মধ্যে হতাশা বেড়েছে এবং ৬৮ শতাংশ অংশগ্রহণকারী মনে করেন তাদের দুশ্চিন্তার প্রবণতা বেড়ে গেছে। উদ্বেগের বিষয় হচ্ছে, নারীদের মধ্যে যারা পরিবারে মানসিক ও শারীরিক নির্যাতনের শিকার হতেন, তাদের অর্ধেকের বেশি লকডাউনের সময় থেকে তা বেড়েছে বলে উল্লেখ করেছেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত