সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

আর্থিক সহায়তার অভাবে ব্যবসায় ফিরতে পারবেন না বহু অনলাইন নারী উদ্যোক্তা: বিআইজিডি

করোনায় চ্যালেঞ্জের মুখে আছেন অনলাইনে ব্যবসা করা নারী উদ্যোক্তারা। লকডাউন পরিস্থিতি কেটে গেলেও  অর্থের অভাবে তাদের অনেকেই ব্যবসায় ফিরতে পারছেন না। অন্যদিকে করোনায় ব্যবসার যে ক্ষতি হয়েছে তাতে যে মানসিক চাপে পড়েছেন তারা তা কাটিয়ে ও পরিবার সামলিয়ে ব্যবসায় ফিরে আসা চ্যালেঞ্জ হবে।

ব্র্যাক ইন্সটিটিউট অব গভারনেন্স এন্ড ডেভেলপমেন্ট-বিআইজিডি করা এক জরিপ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। এপ্রিল-জুন সময়ে ২০০ জন নারী উদ্যোক্তাদের মতামতের ভিত্তিতে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এসব উদ্যোক্তাদের বেশির ভাগই তরুণ। যাদের ব্যবসার মাধ্যম অনলাইন প্ল্যাটফর্ম।

জরিপে অংশ নেয়া নারী উদ্যোক্তাদের অর্ধেকের বেশি কাপড়ের ব্যবসার সাথে জড়িত। বাকিদের মধ্যে খাবার, জুয়েলারি, এক্সেসরিজ, কসমেটিকস, বই, স্টেশনারি, উপহার সামগ্রী ও গৃহসজ্জার ব্যবসা করেন। এপ্রিল ও মে-জুন এই দুই সময়ে দুটি রাউন্ডে তাদের মতামত নেয়া হয়।

প্রথম রাউন্ডের ১২২ জন উদ্যোক্তাদের মধ্যে লকাউনের পর ২৭ শতাংশ নতুন করে ব্যবসায় ফিরতে পেরেছেন। ৪৯ শতাংশ কোন ভাবে ব্যবসা চালিয়ে গেছেন। দ্বিতীয় রাউন্ডের ১০৩ জন উদ্যোক্তাদের মধ্যে ২৪ শতাংশই তাদের ব্যবসা বন্ধ করে দিয়েছেন।

অনলাইন ব্যবসার সাথে জড়ি নারী উদ্যোক্তারা বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। করোনা কালে অর্ধেকেরে বেশি ক্রয় আদেশ বাতিল হয়েছে। গেল পহেলা বৈশাখের সাথে চলতি বছরের পহেলা বৈশাখে আয়ের একটা তুলনা মূলক চিত্র তুলে ধরে এই পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

এতে দেখা যায়, গেল বছরের পহেলা বৈশাখের চেয়ে এ বছর আয় কমেছে ৮৪-৭৯ শতাংশ। তার মানে, গেল বছর যেখানে ১০০ টাকা আয় হয়েছে, এ বছর তা কমে হয়েছে ১৬ থেকে ২১ টাকা। অর্থাৎ ব্যবসায় বিক্রি ব্যাপক ভাবে হ্রাস পেয়েছে। এদিকে লকডাউনের পর নগদ লেনদেনের চেয়ে বিকাশে পেমেন্ট বেড়েছে ২০ শতাংশের বেশি।

এর মাঝেও ঘুরে দাঁড়ানোয় আশাবাদী উদ্যোক্তারা। প্রায় অর্ধেকের আশাবাদ, আগামী ৬ থেকে ১২ মাসের মধ্যে আবারো তারা ব্যবসায় ফিরবেন। তবে তাদের ৬৩ ভাগই জানেন না কিভাবে, কোথা থেকে সরকারি সহায়তা পাওয়া যেতে পারে। ৬৫ ভাগেরই নেই আনুষ্ঠানিক কোন ট্রেড লাইসেন্স নাই।

অর্থের উৎস হিসেবে ৬৮ ভাগই নিজেদের সঞ্চয়ের ওপর নিভরশীল। অনলাইনে বিভিন্ন উদ্যাক্তা গ্রুপ তৈরি হলেও অর্থের চাহিদা পূরণে এসব গ্রুপের কোন ভূমিকা বা উদ্যোগ নেই। অন্যদিকে ব্যবসার ক্ষতি হওয়ায় মানসিক চাপের মুখে আছে এসব উদ্যোক্তারা।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত