সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

spot_img
spot_img

বিএমসিসিআই এর আলোচনা: করোনায় ব্যাংকিং চ্যালেঞ্জ ও সুযোগ

করোনায় বিপরযস্ত অর্থনীতিতে ব্যাংকিং সেবা পরিচালনায় নতুন সুযোগ ও  চ্যালেঞ্জ দেখছেন খাত সংশ্লিষ্টরা। তথ্যপ্রযুক্তির বিকাশে ঘরে বসেই যেমন সেবা দেয়া সম্ভব হচ্ছে তেমনি চাহিদার তুলনায় প্রযুক্তির অপ্রাপ্যতার জন্যও পূর্ণ সুযোগ কাজে লাগানো যাচ্ছে না।

করোনায় ব্যাংকিং সেবার চ্যালেঞ্জ ও সুযোগ নিয়ে বাংলাদেশ-মালয়েশিয়ার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির  (বিএমসিসিআই) আয়োজিত অনলাইন আলোচনায় এসব কথা ওঠে এসেছে। নতুন বাস্তবতায় প্রযুক্তির সাথে খাপ খাইয়ে ওঠতে ব্যাংকারদের আরো দক্ষ করে গড়ে তোলার জন্য যথাযথ প্রশিক্ষণের পরামর্শ দেয়া হয়েছে।

অনুষ্ঠানে জেষ্ঠ্য ব্যাংকারা বলেন, বর্তমান ব্যাঙ্কিং প্রাক-মহামারীকালীন সময়ের চেয়ে অনেক বেশি আলাদা। অনেক ব্যাংক তাদের কর্মীদের মূল ব্যাংকিং সফটওয়্যার এবং সুনির্দিষ্ট তথ্যপ্রযুক্তি নেটওয়ার্কিংয়ের মাধ্যমে চতুর্থ প্রজন্মের আইটিসি সহায়তায় বাড়ি থেকে কাজ করার অনুমতি দিয়েছে।

তবে আধুনিক প্রযুক্তি বাস্তবায়নের অভাবে কিছু ব্যাংক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। ব্যাংকগুলির গ্রাহক বেস বজায় রাখতে এবং ব্র্যান্ডের মান বাড়ানোর জন্য ’নতুন স্বাভাবিক’ সময়ে এবং মহামারী পরবর্তী পরিস্থিতে গ্রাহকের চাহিদা মেটাতে বেশ কয়েকটি ক্ষেত্রে গুরুত্বারোপ করার কথা বলেন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান জানান, রফতানি ও আমদানি গত কয়েক মাসের মধ্যে প্রায় ৪০% হ্রাস পেয়েছে যা ব্যাংকসহ সমস্ত ব্যবসায়িক খাতে প্রভাব ফেলছে। অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারলে ব্যক্তিখাতে ঋণ প্রবাহ বাড়বে বলে তিনি আশাবাদী।

তিনি আরো বলেন, বর্তমানে ব্যাংকিংখাত খেলাপী ঋণ, স্বল্প সুদের হারে ব্যবধান হ্রাস, বিভিন্ন দক্ষতা সূচকের অবনতি, সরকার পরিচালিত ঋণ পুনর্গঠন, ঋণ যোগ্য তহবিলের চাহিদা হ্রাস ইত্যাদি নিয়ে কঠোর লড়াই করছে। এখন সময় এসেছে গ্রাহকের প্রয়োজনীয়তা মাথায় নিয়ে সনাতন পদ্ধতি থেকে বেরিয়ে নতুন পদ্ধতি কার‌যকর করা।

কাগজপত্র হ্রাস, স্বতন্ত্র ডিজিটাল ব্যাঙ্কিং প্যাকেজ সরবরাহের মাধ্যমে, গ্রাহককে শিক্ষিত করে, স্বয়ংক্রিয় স্বাক্ষর, স্বয়ংক্রিয় লেনদেন, আন্তঃসংযুক্ত নেটওয়ার্ক নির্মাণ, ডিজিটাল রেকর্ডিং, সংরক্ষণাগার, বৈদ্যুতিক চ্যানেল ইত্যাদির মাধ্যমে যদি আমরা এই মহামারীটিতে ভার্চুয়াল ব্যাংকিং গ্রহণ করতে প্রস্তুত থাকি তবে বেশিরভাগ ব্যাংকিং বাড়ি থেকে করা যেতে পারে ।

এটিএম বুথ থেকে টাকা তোলার সীমা বাড়ানোর আহ্বান জানান। মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের মাধ্যমে কিস্তি ও ক্রেডিট কার্ডের বিল পরিশোধ সুবিধা চালুর পরামর্শ দেন। মাহবুবুর রহমান আশাবাদ ব্যক্ত করেন, যে ব্যাংকগুলিতে গ্রাহক এবং ব্যাংকারদের জন্য তুলনামূলক কম জনবহুল এবং সুরক্ষিত রাখতে এই প্রচেষ্টাগুলি অত্যন্ত কার্যকর হবে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত